শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ লজ্জায় ডোবাল পাকিস্তান

পাকিস্তানের কাছে হোয়াইটওয়াশ হলো শ্রীলঙ্কা। আজ সোমবার শারজায় ৫ম ও শেষ একদিনের ম্যাচে শ্রীলঙ্কাকে ৯ উইকেটে পরাজিত করেছে পাকিস্তান। এর ফলে পাকিস্তান সিরিজটিতে জয়ী হলো ৫-০-এ। আজ শ্রীলঙ্কা এক বছরের মধ্যে তৃতীয় দফা হোয়াইটওয়াশ হলো।

শ্রীলঙ্কাকে ১০৩ রানে অল আউট করার মধ্যেই পাকিস্তানের জয় নিশ্চিত হয়ে ছিল। পরে মনে হয়েছিল পাকিস্তান ১০ উইকেটেই জয়ী হতে যাচ্ছে। ইমাম-উল-হক এবং ফকর জামান পাকিস্তানকে সেই দিকেই নিয়ে যাচ্ছিলেন। তবে ফকর ৪৮ রানে আউট হলে পাকিস্তান তা পারেনি। ইমাম এবং ফাহিম আশরাফ বাকি কাজ সম্পন্ন করেন। অভিষেকে সেঞ্চরি করা ইমাম আজ করেন ৪৫ রান।

৫টি উইকেটই নিয়ে শ্রীলঙ্কার ব্যাটিং শক্তি শেষ করে দেন উসমান খান। এটা তার দ্বিতীয় একদিনের আন্তর্জাতিক ম্যাচ। আগের ম্যাচে এই পাঠানের একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল। বাকি চারটি উইকেটের দুটি করে নেন হাসান আলী আর শাদাব খান। উসমান খান প্রথম ২১ বলেই ওই ৫ উইকেট নিয়ে খেলাটিকে একতরফায় পরিণত করেন।

শ্রীলঙ্কার পক্ষে সর্বোচ্চ ২৫ রান করেন পেরেরা। উসমান খানের তাণ্ডবের সময় মনে হচ্ছিল একদিনের ক্রিকেটে সর্বনিম্ন রানের রেকর্ড সৃষ্টি হতে যাচ্ছে। ওয়ানডেতে সর্বনিম্ন ইনিংসের মালিক জিম্বাবুয়ে। ২০০৪ সালে ৩৫ রানে অলআউট হয়েছিল তারা। হারারেতে সেদিন স্বাগতিকদের এ লজ্জা দিয়েছিল শ্রীলঙ্কা। এর আগের বছরই কানাডাকে ৩৬ রানে অলআউট করেছিল ভাস-মুরালির দল। এ তালিকায় তিনে থাকা ঘটনাটি ২০০১ সালের। কলম্বোতে ৩৮ রানে অলআউট হয়েছিল জিম্বাবুয়ে। সেদিন মুত্তিয়া মুরালিধরন বাগড়া না দিলে (শেষ ২ উইকেট পেয়েছিলেন) কে জানে একটা অবিস্মরণীয় ঘটনাও ঘটে যেত পারত। আগের ৮ উইকেটই যে পেয়েছিলেন চামিন্দা ভাস। ১০ উইকেট পাওয়ার অনন্য ঘটনা ঘটাতে না পারলেও, ওয়ানডের সেরা বোলিংয়ের রেকর্ড (৮/১৯) এখনো এই বাঁহাতি পেসারের।

বাংলাদেশ সময়: ১৯৪০ ঘণ্টা, ২৩ অক্টোবর ২০১৭
লেটেস্টবিডিনিউজ.কম/সাদ