বাবাকে কোনোদিন অটোরিকশা চালাতে দেবেন না সিরাজ

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) এ সানরাইজার্স হায়দ্রাবাদে গেলবারই আলোড়ন তুলে সুযোগ পেয়েছিলেন। ডানহাতি পেসার মোহাম্মদ সিরাজ খুবই সাধারণ পরিবার থেকে উঠে আসা ছেলে। অটোরিকশা চালক বাবা এবং গৃহিনী মা সবসময়ই নিজেদের যথাসাধ্য চেষ্টা করেছেন সিরাজকে ক্রিকেট খেলার সুযোগ করে দিতে। আর তাই তো আইপিএলে যখন স্বপ্নেরও বেশি ২ কোটি ৬০ লাখ রূপিতে বিকোলেন সানরাইজার্সের কাছে তখনই বলেছেন তার বাবা-মাকে একটি সুন্দর বাড়ি কিনে দিতে চান। আরও চান বাবাকে যেন অটোরিকশা চালাতে না হয়। সোমবার নিউজিল্যান্ডের বিপক্ষে আসন্ন টি-টুয়েন্টি সিরিজে ভারতীয় দলে ডাক পাওয়া সিরাজ নিজের কথা রেখেছেন।

ছোটবেলা থেকেই দারিদ্রের সাথে সখ্য হায়দ্রাবাদের ২৩ বছর বয়সী পেসার সিরাজের। শত সমস্যার মাঝেও বাবা মোহাম্মদ গাউস ক্রিকেট খেলার যাবতীয় সরঞ্জাম সবসময়ই কিনে দিয়েছেন ছেলেকে। বাবার অনেক ত্যাগ-তিতিক্ষা আর পরিশ্রমের ফলেই তো আজকের অবস্থানে সিরাজ। নিজের চেষ্টা তো গুরুত্বপূর্ণ বটেই। তবে এমন অভাবের সংসারে থেকে ক্রিকেটে খেলে বেড়ে ওঠার সুযোগ মেলার জন্য বাবা-মা তো স্যালুট পাবেনই।

আইপিএলের পর এবার জাতীয় দলে সুযোগ পাওয়া সিরাজের কণ্ঠে ঝরে পড়ে বাবার প্রতি ভালবাসা, ‘মাত্র ২৩ বছর বয়সে পরিবারের দায়িত্ব কাঁধে নিতে পেরে আমি গর্ব অনুভব করি। যেদিন আইপিএলে আমার চুক্তি হয় সেদিনই বাবাকে বলেছিলাম যে তাকে আর কাজ করতে দেব না। সেদিনই বাবাকে বলেছি যে আপনি এখন বিশ্রাম নিন। এবং হ্যাঁ, আমি আমার পরিবারকে নিয়ে একটি নতুন বাড়িতে উঠেছি।’

হায়দ্রাবাদের হয়ে দারুণ পারফরম করে সিরাজ ভারত ‘এ’ দলে সুযোগ পেয়েছেন। সেখানেও ভাল বোলিং করেছেন তিনি। আইপিএলে সুযোগ পাওয়ার পর জাতীয় দলে ডাক- বছরটা সিরাজের জন্য পয়া। কিন্তু তিনি নিজেই এত তাড়াতাড়ি দলে ডাক পাবেন আশা করেননি, ‘আমি জানতাম ভবিষ্যতে কোন একসময় দলে ডাক পাব। কিন্তু সময়টা যে এত তাড়াতাড়ি আসবে তা আশা করিনি। বলে বোঝাতে পারব না কতটা খুশি আমি। বাবা-মাকে বলার পর তারা বাকরুদ্ধ হয়ে গিয়েছিলেন। এটা একটা স্বপ্নপূরণ।’

ভাল পারফরম্যান্সের পুরস্কার হিসেবেই জাতীয় দলে ডাক পেয়েছেন সিরাজ। রঞ্জি ট্রফিতে গেল মৌসুমে পেয়েছেন ৪০ উইকেট। আইপিএলে ৬ ম্যাচে পেয়েছেন ১০টি উইকেট। কিছুদিন আগেই ভারত থেকে ঘুরে গেল নিউজিল্যান্ড ‘এ’ দল। ভারত ‘এ’ দলের হয়ে সেখানেও উজ্জ্বল ছিলেন এই ডানহাতি পেসার।

ভারত-নিউজিল্যান্ডের তিন ম্যাচের টি-টুয়েন্টি সিরিজ শুরু হবে ১ নভেম্বর, দিল্লিতে। সিরিজের পরের দুটি ম্যাচ অনুষ্ঠিত হবে ৪ ও ৭ নভেম্বর। আর এই সিরিজে সিরাজের খেলা হোক বা নো হোক ভারতীয় ক্রিকেটের হাত ধরে একটি রূপকথার জন্ম যে নিল তো তো বলাই যায়।

১৬ সদস্যের ভারত দল :
বিরাট কোহলি (অধিনায়ক), মহেন্দ্র সিং ধোনি (উইকেটরক্ষক), শিখর ধাওয়ান, রোহিত শর্মা, লোকেশ রাহুল, মনিশ পান্ডে, শ্রেয়াস আইয়ার, দিনেষ কার্তিক, হার্দিক পান্ডিয়া, অক্ষয় পাটেল, যুজবেন্দ্র চাহাল, কুলদ্বিপ যাদব, জসপ্রিত বুমরাহ, ভুবনেশ্বর কুমার, আশিষ নেহরা, মোহাম্মদ সিরাজ।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, ২৪ অক্টোবর ২০১৭
লেটেস্টবিডিনিউজ.কম/এসএফ