নায়িকার ধমক খেয়ে রাত জেগে নাচের অনুশীলন করেন সালমান ও শাহরুখ!

shahrukh-salmna

বলিউডে সালমান এবং শাহরুখের জনপ্রিয়তার কাছে পরিচালক, প্রযোজকদেরও কথা চলে না। শ্যুটিংয়ের সময় তারা ঠিক যে ভাবে চান সে ভাবেই শ্যুটিং এগিয়ে চলে। কিন্তু এক বার এক নায়িকার ধমকের সামনে তারা দু’জনেই জবুথবু হয়ে গিয়েছিলেন! পর দিন একদম চুপচাপ শ্যুটিং করেছিলেন। ১৯৯৫ সালের চূড়ান্ত সফল ছবি ‘করণ-অর্জুন’। এই ছবিতে শাহরুখ এবং সালমানের সঙ্গে অভিনয় করেছিলেন মমতা কুলকার্নি।

১৯৯৫ সালের চূড়ান্ত সফল ছবি ‘করণ-অর্জুন’। এই ছবিতে শাহরুখ এবং সালমানের সঙ্গে অভিনয় করেছিলেন মমতা কুলকার্নি। শাহরুখ এবং সালমান প্রথম থেকেই ছবির শ্যুটিং নিয়ে যথেষ্ট গা ঢিলে ভাব নিয়ে চলছিলেন। অনেক ক্ষেত্রেই তাদের জন্য বার বার একই দৃশ্য শ্যুট করতে হচ্ছিল। শাহরুখ এবং সালমান প্রথম থেকেই ছবির শ্যুটিং নিয়ে যথেষ্ট গা ঢিলে ভাব নিয়ে চলছিলেন। অনেক ক্ষেত্রেই তাদের জন্য বার বার একই দৃশ্য শ্যুট করতে হচ্ছিল।

কিন্তু শাহরুখ-সালমানের জনপ্রিয়তার দিকে তাকিয়ে তাদের কিছুই বলতে পারছিলেন না ছবির পরিচালক। মনে মনে বিরক্ত হলেও তাদের সহকর্মীরাও মুখে তা প্রকাশ করছিলেন না। বাকিদের মতো দুই নায়কের উপর বিরক্ত ছিলেন ছবির নায়িকা মমতাও। এই ছবিতে একটি নাচের শ্যুটিংয়ের সময় শেষে বিরক্তি আর চেপে রাখতে না পেরে শাহরুখ-সালমানকে খুব বকাবকি করেন মমতা।

ওই দৃশ্যে শাহরুখ এবং সালমানের সঙ্গে মমতাকেও দেখা যাওয়ার কথা ছিল। এর জন্য মমতা শ্যুটিংয়ের বাইরেও খুব ভাল করে প্রশিক্ষণ নেন যাতে একটি টেক-এই পুরো নাচের শ্যুটিং শেষ হয়। কিন্তু হয়েছিল ঠিক উল্টো। বারবার রি-টেক দিতে হচ্ছিল মমতাকে। আসলে মমতা আগে থেকে নাচ অনুশীলন করলেও শাহরুখ এবং সালমান একেবারেই তা করেননি। উপরন্তু তারা শ্যুটিংয়ের সময়ই কোরিওগ্রাফারের কাছে একটু করে শিখে শ্যুট করছিলেন। ফলে বার বার তাদের রি-টেক দিতে হচ্ছিল।

একটা সময়ের পর বেজায় রেগে যান মমতা। শ্যুটিং সেটেই শাহরুখ এবং সালমানের উপর চিৎকার করে ওঠেন তিনি। সেটে হাজির সকলেই বিস্মিত হয়ে যান। বিস্মিত হয়ে যান শাহরুখ এবং সালমানও। মমতা যে এমন একটা কাজ করে বসতে পারেন তা ভাবতেই পারেননি তারা। পর দিন ফের শুরু হয় ওই নাচের শ্যুটিং। সে দিন যা ঘটল তা দেখে এ বার মমতার বিস্মিত হওয়ার পালা ছিল। ওই দিন একটি মাত্র টেক-এই নাচের শ্যুটিং নির্ভুল ভাবে শেষ করে দেন শাহরুখ এবং সালমান। কিন্তু নির্ভুলভাবে নাচতে মমতার সমস্যা হচ্ছিল। উল্টে তাকেই এ বার রি-টেক দিতে হচ্ছিল। সেটে সে দিন কেঁদে ফেলেছিলেন মমতা।

ছবি মুক্তির পর এক সাক্ষাৎকারে নিজেই এই ঘটনার কথা জানিয়েছিলেন। আর ‘দিলওয়ালে’ ছবি মুক্তির সময় সালমানের বিগ বস-এ এসে ওই ঘটনার কথা বলেছিলেন শাহরুখও। ওই প্রথম নাকি কোনও নায়িকা তাদের ধমক দিয়েছিলেন এবং ধমক খেয়ে পর দিন রাত জেগে ভোর ৫টা পর্যন্ত অনুশীলন করেন দু’জনে।