শ্যামবাজারে বেশি দামে আদা বিক্রি করায় ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ

Shyambazar

রাজধানীর শ্যামবাজারে অতিরিক্ত মূল্যে আদা বিক্রির দায়ে, আদা ব্যবসায়ী আয়নাল অ্যান্ড সন্স নামে এক ব্যবসা প্রতিষ্ঠানকে সাময়িকভাবে বন্ধ ঘোষণা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

এছাড়া মানিকগঞ্জ ও ফরিদপুরে ভোক্তা অধিদপ্তরের অভিযান পরিচালনার পর জেলা দু’টিতে আদার দাম কেজি ১৫০ টাকা কমে গেছে। রোববার (২৬ এপ্রিল) জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর থেকে পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, রাজধানী ঢাকাসহ সারাদেশে নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজার স্থিতিশীল রাখতে পাইকারি ও খুচরা বাজারে তদারকি মূলক অভিযানের অংশ হিসেবে এসব অভিযান পরিচালনা করা হয়। দিনব্যাপী অভিযানে সারাদেশের ৯৭টি বাজারে (পাইকারি ও খুচরা) এ অভিযান পরিচালনা ক‌রে জ‌রিমানা করা হয়।

অভিযানে মূল্যে কারসাজি ও নিত্যপণ্যের মূল্য তালিকা সংরক্ষণ না করা, ধার্যকৃত মূল্যের অধিক মূল্যে নিত্যপণ্য বিক্রয় করার দায়ে পাইকারি ও খুচরা বাজারের ১৮৯টি ব্যবসা প্রতিষ্ঠান‌কে পাঁচ লাখ নয় হাজার ৮০০ টাকা জরিমানা করা হয়।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক বাবলু কুমার সাহা বলেন, রমজানে ও করোনা ভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজার স্থিতিশীল রাখতে রাজধানী ঢাকাসহ সারাদেশে বাজার তদারকি কার্যক্রম জোরদার করা হয়েছে। কোনো অসাধু ব্যক্তি নিত্যপণ্যের মূল্য ও মান নিয়ে কারসাজি করলে কঠোর আইনানুগ ব্যবস্থা নেওয়া হচ্ছে।

এছাড়াও নিত্যপণ্যের উৎপাদনকারী, আমদানিকারক, পাইকারি ও খুচরা ব্যবসায়ীদের নিত্যপণ্যের ক্রয় মূল্যের ভাউচার, মূল্য তালিকা সংরক্ষণ ও প্রদর্শন করতে এবং ন্যায্যমূল্যে পণ্য বিক্রয়ের জন্য আহ্বান জানান তিনি।

রাজধানীতে অভিযা‌নে নেতৃত্ব দেন প্রধান কার্যালয়ের উপ-পরিচালক মো. মাসুম আরেফিন ও সহকারী পরিচালক শাহনাজ সুলতানা, আব্দুল জব্বার মণ্ডল, ফাহমিনা আক্তার রজবী নাহার রজনী, তাহমিনা বেগম, মো. মাগফুর রহমান ও মাহমুদা আক্তার। এছাড়া ঢাকার বাইরে বিভাগে উপ-পরিচালক ও জেলায় সহকারী পরিচালকের নেতৃত্বে বাজারে অভিযান পরিচালিত হয়।