বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতির প্রশাসক নিয়োগের বিরুদ্ধে হাইকোর্টের রুল

কেন বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতিতে প্রশাসক নিয়োগ অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একইসঙ্গে চলচ্চিত্র প্রদর্শক সমিতির প্রশাসক নিয়োগের বিরুদ্ধে করা আপিল নিষ্পত্তি করতে বাণিজ্য মন্ত্রণালয়কে নির্দেশ দেওয়া হয়েছে।

বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মোহাম্মদ আলীর হাইকোর্ট বেঞ্চ আজ সোমবার এ আদেশ দেন। বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতির সর্বশেষ সাধারণ সম্পাদক আওলাদ হোসেনের করা এক রিট আবেদনে এ আদেশ দেন আদালত। রিট আবেদনকারীপক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট এএম আমিন উদ্দিন ও মুশফিকুর রহমান।

গতবছর ২ অক্টোবর বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতির নির্বাচনের তারিখ ছিল। কিন্তু ওই নির্বাচনে নানা অনিয়মের অভিযোগে মো. আতিকুর রহমান লিটনসহ সমিতির ১১০ জন সদস্য বাণিজ্য মন্ত্রণালয়ে অভিযোগ দাখিল করে। এই অভিযোগের পরিপ্রেক্ষিতে গঠিত তদন্ত কমিটি অভিযোগের সত্যতা পায়। এর প্রেক্ষিতে নির্বাচন স্থগিত হয়ে যায়। বাণিজ্য মন্ত্রণালয়ের উপ-সচিব মোহাম্মদ আব্দুল আউয়ালকে গত ৫ ফেব্রুয়ারি সমিতির প্রশাসক নিয়োগ দেওয়া হয়।

এ নিয়োগের বিষয়ে আদেশে বলা হয়, প্রশাসক দায়িত্ব গ্রহণের ১২০ দিনের মধ্যে সংগঠনের দৈনন্দিন কার্যক্রম পরিচালনাসহ সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন সম্পন্ন করে নির্বাচিত কমিটির নিকট দায়িত্ব হস্তান্তর করবে এবং তা মন্ত্রণালয়কে অবহিত করতে হবে। নির্ধারিত ১২০ দিন অতিবাহিত হলেও নির্বাচন না দেওয়ায় হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে।