সিলেটে কবি বাসিতের মৃত্যু, দুই কোটি টাকা ক্ষতিপূরণ প্রদানে হাইকোর্টের রুল

সিলেটে ড্রেনে পড়ার পর পেটে লোহার রড ঢুকে কবি ও সাবেক স্কুল শিক্ষক আবদুল বাসিত মোহাম্মদের মৃত্যুর ঘটনায় তার পরিবারকে দুই কোটি টাকা ক্ষতিপূরণ দিতে কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একইসঙ্গে আবদুল বাসিত মোহাম্মদের মৃত্যুর ঘটনা তদন্ত করে দুই মাসের মধ্যে প্রতিবেদন দাখিল করতে সিলেট জেলা প্রশাসককে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ সোমবার এ রুল জারি করেন। স্থানীয় সরকার সচিব, সিলেটের মেয়রসহ সংশ্লিষ্টদের চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

কবি আবদুল বাসিতের পরিবারের পক্ষে অ্যাডভোকেট সৈয়দ ফজলে ইলাহী ও গোলাম সুবহান চৌধুরীর করা এক রিট আবেদনে এ আদেশ দেওয়া হয়। রিট আবেদনকারীপক্ষে শুনানি করেন ব্যারিস্টার অনিক আর হক।

গতবছর ৭ ডিসেম্বর সিলেট নগরীর আম্বরখানার হুরায়রা ম্যানশনের সামনে ড্রেনে পড়ে যান আবদুল বাসিত মোহাম্মদ(৬৫)। সেখানে তার পেটে লোহার রড ঢুকে যায়। এরপর তাকে উদ্ধার করে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গত ১০ ডিসেম্বর ভোরে মারা যান তিনি। এ ঘটনা নিয়ে গত ১১ ডিসেম্বর পত্রিকায় প্রতিবেদন প্রকাশিত হয়। এই প্রতিবেদন সংযুক্ত করে গতকালই হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট আবেদন করা হয়।