ষোড়শ সংশোধনীর পুরো রায় বাতিল চেয়ে রিভিউ করা হবে: আইনমন্ত্রী

সুপ্রিম কোর্টের বিচারপতিদের অপসারণের ক্ষমতাসংক্রান্ত সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে দেওয়া পুরো রায় বাতিল চেয়ে রিভিউ আবেদন করা হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

শনিবার দুপুর ২টায় অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ে এ সংক্রান্ত বৈঠক শেষে আইনমন্ত্রী সাংবাদিকদের এ কথা বলেন।

আনিসুল হক বলেন, ‘রিভিউয়ের প্রস্তুতি চলছে। এ মাসেই রিভিউ আবেদন করা হবে।’

এর আগে দুপুর পৌনে ১২টার দিকে বৈঠকে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা, মমতাজ উদ্দিন ফকির, ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু, একরামুল হক টুটুল, সরদার মো. রাশেদ জাহাঙ্গীর, মাসুদ হাসান চৌধুরী, খন্দকার দিলিরুজ্জামান, অমিত তালুকদার, সহকারী অ্যাটর্নি জেনারেল বশির আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন। রিভিউয়ের বিষয়ে বিভিন্ন আইনগত দিক নিয়ে পর্যালোচনা করা হয় বৈঠকে।

আইন অনুযায়ী, আপিল বিভাগের রায়ের সত্যায়িত অনুলিপি পাওয়ার এক মাসের মধ্যে রিভিউ করতে হয়। গত ১১ অক্টোবর ষোড়শ সংশোধনী বাতিলের রায়ে অনুলিপি পেয়েছে রাষ্ট্রপক্ষ। এরপর রিভিউ আবেদনের জন্য অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট মাহবুবে আলমের নেতৃত্বে ১১ সদস্যের কমিটি গঠন করা হয়। এরপর কমিটির সদস্যরা গত ১৫ অক্টোবর থেকে প্রতি কার্যদিবসে সন্ধ্যা ছয়টা থেকে রাত ১০টা পর্যন্ত ৭৯৯ পৃষ্ঠার চূড়ান্ত রায়ের বিরুদ্ধে রিভিউ আবেদন তৈরির কাজ করেন।

উচ্চ আদালতের বিচারকদের অপসারণ ক্ষমতা সংসদের হাতে ফিরিয়ে নিতে করা সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায়ের পূর্ণাঙ্গ কপি ১ আগস্ট প্রকাশ করেন সুপ্রিম কোর্ট।

রায়ে উচ্চ আদালতের বিচারপতিদের অপসারণ ক্ষমতা সংসদের হাতে ন্যস্ত করে আনা সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল করে এ ক্ষমতা সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের হাতে ন্যস্ত করা হয়।

রায়ের পর্যবেক্ষণে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা দেশের রাজনীতি, সামরিক শাসন, নির্বাচন কমিশন, দুর্নীতি, সুশাসন ও বিচার বিভাগের স্বাধীনতাসহ বিভিন্ন বিষয়ে পর্যবেক্ষণ তুলে ধরেন।