ইসির অ্যাপে যেভাবে জানা যাবে নির্বাচনি সব তথ্য

দ্বাদশ সংসদ নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। এবার ভোটার সংখ্যা প্রায় ১২ কোটি। এর মধ্যে তরুণ ভোটারের সংখ্যা আড়াই কোটি। এ ভোটারদের বড় অংশের হাতে স্মার্টফোন। এর বাইরেও দিন দিন স্মার্টফোনের ব্যবহার বাড়ছে। বাড়ছে ইন্টারনেটের ব্যবহারও। বিষয়টি বিবেচনায় নিয়ে ‘স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট বিডি’ নামে একটি অ্যাপ চালু করেছে নির্বাচন কমিশন (ইসি)। অ্যাপটিতে নির্বাচন সংক্রান্ত তথ্য, ফল ও বিশ্লেষণ নামে তিনটি মেন্যু রয়েছে।

এদিকে শনিবার রাত পর্যন্ত অ্যাপটি গুগল প্লে-স্টোর থেকে ১০ হাজারের বেশি বার ডাউনলোড হয়েছে। অ্যাপল প্লে-স্টোরেও ডাউনলোডের হার কম। তবে ভোটের দিন অ্যাপটি ডাউনলোড বাড়তে পারে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। অ্যাপটিতে থাকা পাঁচটি সুবিধার চারটিই এদিন থেকে কাজে লাগবে ভোটারদের। ভোটকেন্দ্রের অবস্থান থেকে শুরু করে অ্যাপ থেকেই ভোটগ্রহণ চলাকালে প্রতি দুই ঘণ্টা অন্তর কেন্দ্রভিত্তিক ভোট পড়ার হার জানা যাবে ঘরে বসেই।

অ্যাপে যুক্ত হবেন যেভাবে

অ্যান্ড্রয়েড বা আইফোন ফোনের স্টোর থেকে Smart Election Management BD ইনস্টল করতে হবে। অ্যাপটি চালু করা হলে ইসির লোগোসংবলিত পেজ আসবে। কিছুক্ষণের মধ্যে ভাষা (ইংরেজি ও বাংলা) নির্বাচন করতে বলা হবে।
অ্যাপ ব্যবহার করবেন যেভাবে

অ্যাপটি ইনস্টল করার পর ভোটসংক্রান্ত তথ্য দেখতে জন্মতারিখ ও এনআইডি নম্বর দিয়ে ‘যাচাই করুন’ অপশনে ক্লিক করতে হবে। হোম পেজের সার্চ ভোটকেন্দ্র অপশনে জন্মতারিখ ও এনআইডি কার্ডের নম্বর দিয়ে ভোটার নম্বর, ভোটিং ক্রমিক নম্বর, কেন্দ্রের নাম, ঠিকানা ও ছবি, গুগল ম্যাপে কেন্দ্রের অবস্থান জানা যাচ্ছে। এ ছাড়া ভোটারের সংসদীয় আসনের প্রার্থীর নাম, প্রতীক, হলফনামা, আয়কর রিটার্ন এবং নির্বাচনি ব্যয় ও ব্যক্তিগত সম্পদের বিবরণীও জানা যাচ্ছে এখান থেকে। অর্থাৎ হোম পেজ থেকেই একজন ভোটার তার ভোটকেন্দ্র কোনটি এবং লোকেশন কোথায় তা জানতে পারছেন অ্যাপটি ইনস্টল করার পরই।

Scroll to Top