চাঁদপুরের অর্ধশত গ্রামে রোজা শুরু আজ

চাঁদপুরের হাজীগঞ্জ সাদ্রা দরবার শরিফসহ জেলার প্রায় অর্ধশত গ্রামে আজ সোমবার (১১ মার্চ) থেকে রোজা শুরু হয়েছে। গতকাল রোববার রাতে সৌদি আরবে চাঁদ দেখার খবর নিশ্চিত হওয়ার পর সাদ্রা দরবার শরিফ থেকে এ ঘোষণা দেওয়া হয়।

চাঁদপুর জেলার ফরিদগঞ্জ টোরামুন্সিরহাট বাজার জামে মসজিদের ইমাম মাওলানা মাহবুব আলম এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, রোববার রাতে মুসুল্লিদের নিয়ে এশার নামাজ শেষে তারাবির নামাজ আদায় করেছেন। তারপর ভোর রাতে সেহরি খেয়েছন।

মসজিদ কমিটির সভাপতি শামছুল আমিন জানান, রোজার পবিত্রতা রক্ষায় এরইমধ্যে সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে। সৌদি আরবসহ মধ্যপ্রচ্যের সঙ্গে মিল রেখে প্রতিবছর রোজা পালন করছেন মোশাররফ হোসেন শামীম মুন্সি।

তিনি জানান, গ্রামের বাড়ি ছেড়ে চাঁদপুর শহরে পরিবার নিয়ে বসবাস করছি। কিন্তু সারাদেশে অন্যদের চেয়ে আগাম রোজা পালন করছি।

খোঁজ নিয়ে জানা গেছে, চাঁদপুরের হাজীগঞ্জ, ফরিদগঞ্জ, শাহরাস্তি এবং মতলব উত্তর উপজেলা মিলিয়ে অর্ধশত গ্রামে প্রায় শতাব্দী কাল ধরে এভাবে রোজা ও ঈদ উদযাপন হচ্ছে।

১৯২৮ সালে জেলার হাজীগঞ্জ উপজেলার সাদ্রা দরবার শরীফের মরহুম পীর মাওলানা ইসহাক (রহ.) প্রথমে তার নিজ গ্রামে এবং পরে তার অনুসারীরা এমন নিয়ম মেনে রোজা রাখা শুরু করেন। সেই ধারাবাহিকতায় ঈদুল ফিতর এবং ঈদুল আযহা উদযাপন করছেন তারা।

Scroll to Top